নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় সাক্ষর জালিয়াতি করে জন্ম নিবন্ধন তৈরি করার অপরাধে হাবিবুর রহমান (২১) নামের এক যুবককে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন হাতিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুরাইয়া আক্তার লাকী। এর আগে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বিকেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন তিনি।

দণ্ডপ্রাপ্ত হাবিবুর রহমান হাতিয়া উপজেলার বুড়িরচর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের মোহাম্মদ আলীর ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, বুড়িরচর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ফখরুল ইসলামের স্বাক্ষর জালিয়াতি করে বিভিন্ন জন্ম নিবন্ধন তৈরি করে আসছিলেন হাবিবুর রহমান। গতকাল (বৃহস্পতিবার) বিকেলে হাতেনাতে ধরা পড়লে তাকে হাতিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুরাইয়া আক্তার লাকীর কাছে নিয়ে আসেন ইউপি চেয়ারম্যান ফখরুল ইসলাম। পরে অভিযোগ প্রমাণিত হওয়ায় জালিয়াতির দায়ে হাবিবুর রহমানকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক হাতিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুরাইয়া আক্তার লাকী।

তিনি বলেন, সাক্ষর জালিয়াতি করে মানুষকে হয়রানি করা অন্যায়। তাই জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এর ২১ এর ১ ধারা অনুযায়ী হাবিবুর রহমানকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এরপর হাতিয়া থানা পুলিশের মাধ্যমে তাকে নোয়াখালী জেলা কারাগারে পাঠানো হয়েছে।

Sharing is caring!