নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে শুরু হয়েছে রোহিঙ্গাদের করোনার টিকাদান কর্মসূচি। সোমবার (১৬ আগস্ট) সকাল থেকে ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্পে এ কর্মসূচি শুরু হয়। 

রোহিঙ্গাদের মধ্যে প্রথম দফায় ৫৫ বছর বা তার চেয়ে বেশি বয়সী সবাইকে টিকা দেওয়া হবে। পাশাপাশি ক্যাম্পের মাঝি, মসজিদের ইমাম ও টিকাদান কাজে নিয়োজিত স্বেচ্ছাসেবকদেরও টিকা দেওয়া হবে।

নোয়াখালী জেলার সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার  বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সোমবার (১৬ আগস্ট) প্রথম দফায় ৫৫ বছরের বেশি বয়সী ৪৩৪ জন রোহিঙ্গাকে এবং ১৮৫ জন বাংলাদেশিকে টিকা দিয়েছি। আজও একটি কেন্দ্রের তিনটি বুথের মাধ্যমে টিকাদান কার্যক্রম চলছে।

তিনি আরও বলেন, ভাসানচরে রোহিঙ্গাদের পাশাপাশি ক্যাম্পে যারা টিকাদান কার্যক্রমের সঙ্গে জড়িত আছে তাদেরও টিকা দেওয়া হবে। এক ব্যক্তিকে দুই ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়া হবে। যেখানে দুটি ডোজের মধ্যে ৪ সপ্তাহের ব্যবধান থাকবে।

ভাসানচর শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের অতিরিক্ত কমিশনার মো. মোয়াজ্জেম হোসেন  বলেন, আরআরআরসি অফিসের হিসাব অনুযায়ী, প্রায় ৬০০ জন রোহিঙ্গা রয়েছেন যাদের বয়স ৫৫ বছরের বেশি। প্রথম ধাপে তাদের টিকা দেওয়া হচ্ছে।

Sharing is caring!