বিশেষ প্রতিনিধি:

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ‘ যানবাহন ট্র্যাকিং সিস্টেমের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (২৭ জুলাই ২০২৩) দুপুরে ভেহিক্যাল ট্র্যাকিং সিস্টেম উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী।

.

জানা যায়,  ‘সিকিউর পোর্টেবল ভেহিক্যাল ট্র্যাকিং সিস্টেম (VTS) ফর এনএসটিইউ ফ্যামিলি’  শিরোনামে প্রকল্পটি নোবিপ্রবি রিসার্চ সেল কর্তৃক২০২২- ২৩ অর্থবছরে অনুদানপ্রাপ্ত হয়। প্রকল্পটির পি আই সিএসটিই বিভাগের অধ্যাপক ড. নাহিদ আক্তার এবং কো-পি আই  ছিলেন সহকারী অধ্যাপক মাহামুদুল হাসান। এই ট্র‍্যাকার ডেভেলপে বিশেষভাবে সহায়তা করেন ৮ম ব্যাচের সিএসটিই বিভাগের শিক্ষার্থী নাইম পারভেজ চৌধুরী এবং নাজমুস সাকিব সাদ। পরবর্তীতে একই বিভাগের শিক্ষার্থী আহনাফ, সুহৃদ (১৪ ব্যাচ), জাভেদ আরিফ, তামিম (১৫ ব্যাচ), তোফায়েলকে (১৬ ব্যাচ) এই প্রকল্পে সংযুক্ত করা হয়।

.

প্রকল্পটির পি আই সিএসটিই বিভাগের অধ্যাপক ড. নাহিদ আক্তার বলেন, প্রকল্পটির ট্রায়াল অংশে শুধু আন্ড্রয়েড ব্যবহারকারীরা সুফল পাবেন। শীঘ্রই এটির আপডেটেড অংশে এন্ড্রয়েড, আই ও এস যেকোন ব্যবহারকারী সুফল পাবেন। এই অংশে সিস্টেমে বিভিন্ন ফিচারও থাকবে। ব্যবহারকারীর ফিডব্যাকের উপর বিবেচনা করে বিশ্ববিদ্যালয় এই সিস্টেমটি পরবর্তীতে চালু রাখবে আশা করছি।

.

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন,  এই ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে নোবিপ্রবির পরিবহন পুলের গাড়িগুলো লাইভ ট্র্যাকিং করা যাবে। এছাড়াও উক্ত সিস্টেমটি ব্যবহার করে পরিবহনের সময়সূচি প্রদান, এক্সিডেন্ট ডিটেকশন এবং অনলাইন রিকুইজিশন সিস্টেম চালু করা যাবে। উক্ত প্রকল্পটি নোবিপ্রবি অটোমেশন সিস্টেমের একটি অংশ। এ ধরণের আধুনিক প্রযুক্তির ব্যবহার  নোবিপ্রবি পরিবারের সকলেরই কাজে আসবে।

.

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী বলেন, ‘এই উদ্যোগ নোবিপ্রবিতে একটি নতুন মাত্রা যুক্ত করলো। নোবিপ্রবির প্রতিটি যানবাহন এই প্রযুক্তির আওতায় আসবে এবং সবাই এটি ব্যবহার করতে পারবে এই প্রত্যাশা করছি। এর মাধ্যমে ঘরে বসেই ট্র্যাকিং এর মাধ্যমে নোবিপ্রবির যানবাহন কোথায় আছে তা সনাক্ত করা যাবে। আমি এর সাথে যুক্ত সকলকে  অভিনন্দন ও ধন্যবাদ জানাই।

.

উদ্বোধনী অনুষ্ঠানে  নোবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এস.এম. মাহবুবুর রহমান, আইআইএস পরিচালক অধ্যাপক ড. মো. আনিসুজ্জামান রিমন, সিএসটিই বিভাগের অধ্যাপক ড. নাহিদ আক্তার, নোবিপ্রবির পরিবহন উপদেষ্টা ড. কাওসার হোসেন, নোবিপ্রবি সাইবার সেন্টারের পরিচালক (ভারপ্রাপ্ত) এ আর এম মাহমুদুল হাসান রানা, নোবিপ্রবি অফিসার্স এসোসিয়েশনের সভাপতি সাখাওয়াত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

.

এইচ/আর

Sharing is caring!