সাহেদ সাব্বির, ফেনী প্রতিনিধি:

 

সোনাগাজী উপজেলার চরমজলীশপুর ইউনিয়নের বিষ্ণপুর গ্রামে আবু বক্কর সড়কের কালীবাড়ির অংশে ছোট ফেনী নদীর ভাঙ্গনের প্রায় ৩০০ মিটার (০.৩০০ কিঃমিঃ) নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে। কুঠির হাট,সুন্দরপুর সহ অসংখ্য গ্রামের লোক জনের যাতায়াতে ব্যাপক ভোগান্তির সৃষ্টি হয়েছে। সরেজমিনে দেখা যায়, বিষ্ণপুর আবু বক্কর সড়কের কালীবাড়ির রাস্তার নদী অংশে প্রায় আধকিলোমিটার ভাঙ্গা। ভাঙ্গা অংশের বিপরীত পাশে ড্রেজার মেশিন দিয়ে মাটি কেটে সরিয়ে পেলে নদী সোজাকরনে পানি প্রবাহের নতুন পথ তৈরী করা হচ্ছে। এতে ভাঙ্গা রাস্তায় পানি চাপ কম পড়ছে। কাটা মাটি ভাঙ্গন রোধে বিভিন্ন অংশে ব্যবহার করা হচ্ছে। এলাকাবাসী জানায়, নদীর গতিপথ পরিবর্তনে পানি উন্নয়ন বোর্ডের অনুমতি সাপেক্ষে সম্মিলিত ভাবে নিজ উদ্যেগে ও নিজ অর্থায়নে ভাঙ্গন রোধে এগিয়ে আসেন।

স্থানীয় ইউপি সদস্য মো: ফারুক বলেন,রাস্তাটি দুই বছর পূর্বে থেকে ভাঙ্গন ধরেছে। তবে এলাকাবাসী ভাঙ্গনরোধে যে বিষয় মহতি উদ্যেগ গ্রহণ করেছেন তা আমার জানা নেই।

পাশের ওয়ার্ডে ইউপি সদস্য রিয়াদ চৌধুরী জানায়,নদী ভাঙ্গনে রাস্তাটা প্রায় ৩ বছর যাবত ভাঙ্গছে । নদী ভাঙ্গন সংস্কারে এলাকা বাসীর মহতী উদ্যেগকে সাধুবাদ জানাই।

স্থানীয় যুবলীগ নেতা পার্থ সারথী কর জানায় মন্দীর, ঘর-বাড়ী ও নদী ভাঙ্গন রোধে নদীর গতিপথ পরিবর্তনের জন্য এলাকাবাসী নিজ উদ্যেগে এগিয়ে এসেছে।

চরমজলীশপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এ হোসেন জানায়, তারা যে উদ্বেগ নিয়েছে তা অতি সামান্য। আমরা আগ থেকে ভাঙ্গন রোধে দফতরে আবেদন দিয়েছি। আমাদের রাস্তা,শ্মশান,কালি বাড়িসহ নদী রাক্ষায় বড় ধরনের প্রকল্পের উদ্বেগ নিলে ভাঙ্গন রোধ করা সম্ভব হবে।

Sharing is caring!