সরকারের নতুন মন্ত্রিসভায় ফের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ-কবিরহাট) আসন থেকে নির্বাচিত হওয়া তিন বারের সাবেক সফল সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) রাতে মন্ত্রিপরিষদ সূত্রে এ তথ্য জানা গেছে। এতে নির্বাচনী এলাকায় বইছে খুশির আমেজ। দুই উপজেলার নেতাকর্মীরা করছেন আনন্দন মিছিল ও মিষ্টি বিতরণ। সকলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

.

শুক্রবার (১২ জানুয়ারি) বিকেলে মুছাপুর ইউনিয়নের বাংলা বাজার এলাকায় মিষ্টি বিতরণ করেন মুছাপুর ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আইয়ুব আলী।

.

এসময় মুছাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুর রহিম বাবুল, নূরনবী বাবুল, গোলাম সারোয়ার খোকন, যুগ্ন সম্পাদক আজিজুল হক দুলাল, ইসমাইল হোসেন, সদস্য মিজানুর রহমান, ইউনিয়ন যুবলীগের সভাপতি আহসানুল্লাহ ভুট্টো, ক্রীড়া সম্পাদক গোলাম সারোয়ার লিটন, যুবলীগ সহ-সভাপতি রিপন, ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আলাউদ্দিন খোকন, ৬ নং ওয়ার্ড সম্পাদক মিন্টু মিয়া, উপজেলা যুবলীগের সদস্য ফরহাদ হোসেন বাবলু প্রমুখ উপস্থিত ছিলেন।

.

 

 

এবিষয়ে মুছাপুর ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আইয়ুব আলী বলেন, আমাদের গর্ব ওবায়দুল কাদের। তিনি আমাদের মা, মাটি ও মানুষের নেতা। চতুর্থবারের মতো সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে দায়িত্ব পাওয়ায় আমরা আনন্দিত। তাই আমরা আনন্দ মিছিল করেছি। সবাইকে মিষ্টি বিতরণ করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমরা ধন্যবাদ জানাই।

.

 

জানা গেছে, ১৯৫২ সালের ১ জানুয়ারি নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভার ১ নং ওয়ার্ডের বড় রাজাপুর গ্রামে জন্মগ্রহণ করেন ওবায়দুল কাদের। তার বাবার নাম মোশাররফ হোসেন এবং মায়ের নাম ফজিলাতুন্নেছা। বাবা মোশাররফ হোসেন সরকারি চাকুরি ছেড়ে দিয়ে শিক্ষকতা করেছেন। তিনি কলকাতার ইসলামিয়া কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহপাঠী ছিলেন। ওবায়দুল কাদের বসুরহাট সরকারি এএইচসি উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে এসএসসি ও নোয়াখালী সরকারি কলেজ থেকে মেধা তালিকায় স্থান নিয়ে এইচএসসি পাশ করেন। অতঃপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্সসহ স্নাতক ডিগ্রি লাভ করেন। বাংলাদেশের রাজনীতিতে এক আলোচিত নাম ওবায়দুল কাদের। একাধারে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক; অন্যদিকে দীর্ঘদিন ধরেই সামলাচ্ছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের গুরু দায়িত্ব।

.

 

আরও জানা গেছে, ওবায়দুল কাদের ২০১১ সালের ডিসেম্বর থেকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১৪ সালের নির্বাচনে জিতে আওয়ামী লীগ ফের সরকার গঠন করলে ২০১৪ সালের ফেব্রুয়ারিতে আবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্ব দায়িত্ব দেওয়া হয়। ২০১৬ সালের ২৩ অক্টোবর বাংলাদেশ আওয়ামী লীগের ২০তম সম্মেলনে তিনি সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০১৮ সালে ফের সরকার গঠন করলে আবারও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন ওবায়দুল কাদের। পরবর্তীতে ২০১৯ সালের ২১তম সম্মেলনেও পুনরায় নির্বাচিত হন তিনি। ২০২২ সালের ২৪ ডিসেম্বর ২২তম সম্মেলনেও তিনি টানা তৃতীয়বারের মতো সাধারণ সম্পাদক হন।

.

 

 

ওবায়দুল কাদেরের ছোট ভাই বসুরহাট পৌরসভার মেয়র ও কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল কাদের মির্জা বলেন, টানা চতুর্থ মেয়াদে মন্ত্রী হিসেবে শপথ নেওয়ায় ওবায়দুল কাদের সাহাবের নির্বাচনী এলাকা কোম্পানীগঞ্জ-কবিরহাটে বইছে আনন্দ- উচ্ছ্বাস। আমরা সবাই বেশ আনন্দিত হয়েছি। এই অঞ্চলে এত বড় সম্মান সামনে কেউ পাবে কিনা আমাদের জানা নাই। তিনি নোয়াখালীর উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখেছেন। আগামীতেও তিনি ব্যাপক উন্নয়ন কার্যক্রম পরিচালনা করবেন এটা আমাদের বিশ্বাস।

.

 

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ-কবিরহাট) আসনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ নিয়ে টানা চতুর্থবারের মতো আইন প্রণেতা হলেন তিনি।

.

 

রোববার (৭ জানুয়ারি) রাত ৯টার দিকে পাওয়া বেসরকারি ফল অনুযায়ী আসনের ১৩২টি কেন্দ্রে ওবায়দুল কাদের পেয়েছেন ১ লাখ ৮১ হাজার ২৭৯ ভোট। অপরদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী খাজা তানভীর আহমেদ (লাঙ্গল) পেয়েছেন ৯ হাজার ৭০২ ভোট। এই হিসেবে ওবায়দুল কাদের প্রায় ১ লাখ ৭১ হাজার ভোটে খাজা তানভীর আহমেদকে পরাজিত করেছেন। ফলে পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন ওবায়দুল কাদের।

 

এইচ/আর

Sharing is caring!