এনকে টিভি ডেস্ক:

 

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে দলীয় সমর্থন দেয়ার ক্ষেত্রে জনপ্রিয় ও গ্রহণযোগ্য এবং স্বচ্ছ ভাবমূর্তির বিষয়টি বিবেচনায় নেয়া হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি আরো বলেন, এখন পর্যন্ত কোনও পদেই কাউকে নিশ্চয়তা দেয়া হইনি। বিতর্কিত কাউকেই সিটি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন দেয়া হবে না। নতুন বছরে মন্ত্রিসভায় পরিবর্তন আসতে পারে বলেও আভাস দেন তিনি।

 

শুক্রবার (২৭ ডিসেম্বর) রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, জননেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শনিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় গণভবনে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা হবে। সেখানে দুই সিটির মেয়র ও ১৭২ জন কাউন্সিলরকে মনোনয়ন দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

ওবায়দুল কাদের আরো বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি বিতর্কিত কাউকে মনোনয়ন দেবো না। বিতর্কের ঊর্ধ্বে যারা আছেন, যাদের কোনও অপকর্মের রেকর্ড নেই, তাদের আমরা চয়েস করবো। ‘আক্সসেক্টবল অ্যান্ড পপুলার ক্যান্ডিডেট’ অর্থাৎ জনগণের কাছে জনপ্রিয় ও গ্রহণযোগ্য— এই ধরনের প্রার্থীকে মনোনয়ন দেয়ার জন্য আমাদের বোর্ড বসবে। সর্বাত্মকভাবে আমাদের নেত্রীরও মাউন্ডসেট রয়েছে ‘ক্লিন ইমেজ’ প্রার্থীকে মনোনয়ন দেয়ার জন্য।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জানান, বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) পর্যন্ত ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য মেয়র পদে ৯ জন এবং কাউন্সিলর পদে ৪৭৩ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। দক্ষিণে মেয়র পদে ৭ জন এবং কাউন্সিলর ৩৩৬ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। শুক্রবার (২৭ ডিসেম্বর) উত্তরের কাউন্সিলর পদে ৭০ জন এবং দক্ষিণে কাউন্সিলর পদে ৭২ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বলে জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের নবনির্বাচিত কমিটি শনিবার (২৮ ডিসেম্বর) সকাল ৯টায় দলের সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবে। এছাড়া জাতীয় কেন্দ্রীয় নির্বাহী কমিটি ও উপদেষ্টা কমিটির যৌথসভা নির্ধারিত তারিখ অনুযায়ী ৩ জানুয়ারি (শুক্রবার) টুঙ্গীপাড়ায় জাতির পিতার সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবে এবং মিলাদ মাহফিল হবে। পরে সেখানে জননেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে।

Sharing is caring!