প্রতিনিয়ত বিজ্ঞানের উন্নয়ন ঘটছে। বিজ্ঞানের উন্নয়নের সাথে নিত্যনতুন প্রযুক্তির পরিচিতি ঘটছে।প্রযুক্তিগত উন্নয়নের ফলে বেড়েছে ইন্টারনেটের ব্যবহার ।নিত্যদিনের জীবনযাত্রা ইন্টারনেট ছাড়া প্রায় অচল।ইন্টারনেটের ব্যবহারে নতুনত্ব নিয়ে আসছে ওয়েব ৩.০ কিন্তু ওয়েব ৩.০ আসলে কি এবং কেন? ওয়েব ৩.০ নিয়ে আলোচনা করার আগে আমাদেরকে আগে ওয়েব ১.০ এবং ওয়েব ২.০ নিয়ে জানতে হবে।

.

ওয়েব ১.০:

.

বিংশ শতাব্দীর শেষ দশক থেকে একবিংশ শতাব্দীর শুরুর দিকে ১৯৯১ থেকে ২০০৪ সাল পর্যন্ত ওয়েব ১.০ এর সময়কাল ছিলো।তখন আমরা ইন্টারনেটে কোন মতামত দিতে পারতাম না, এডিটিং কিংবা আপলোডিং করাও ইউজারদের পক্ষে সম্ভব ছিলো না। সহজে বললে এটা অনেকটা রিড অনলি ছিলো, শুধুমাত্র পড়া যেত কিন্তু কোন মন্তব্য করা যেত না।

.

ওয়েব ২.০:

.

ওয়েব ২.০ এর সময়কাল ২০০৪ থেকে বর্তমান সময় পর্যন্ত। ওয়েব ২.০-তে ফেসবুক, ইউটিউবের মতন টেকজায়ান্টদের আবির্ভাব হলো এবং তারা ইন্টারনেটের দুনিয়াকে অবিশ্বাস্যভাবে বদলে দিলো। ওয়েব ২.০ অনেক ইন্টারেক্টিভ, গ্রাহক তার পছন্দমতো ইন্টারনেট ব্যবহার করছেন কিন্তু গ্রাহকের তথ্যগুলো একটি নির্দিষ্ট সার্ভারে জমা হচ্ছে এবং এতে করে গ্রাহকের ব্যক্তিগত তথ্য অন্য কেউ অনায়াসে পেয়ে যাচ্ছে। এটার অন্যতম কারণ ওয়েব ২.০ পুরোপুরি সেন্ট্রালাইজড, এটার উপর গ্রাহকের কোন নিয়ন্ত্রণ নেই।

.

কিছুদিন আগে ফেসবুকের সার্ভার ডাউন হয়ে যাওয়ার কারনে বিশ্বের অনেক জায়গায় ফেসবুক ব্যবহারে বিঘ্ন ঘটে কিন্তু এটা যদি একটা সার্ভারে না থেকে একাধিক সার্ভারে থাকতো তাহলে এমনটা হতো না৷ ইউটিউব চাইলেই আপনার আপলোড করা কন্টেন্ট মুছে ফেলতে পারে যদিও সেই কনটেন্টের মালিক আপনি নিজে।ওয়েব ২.০-তে গ্রাহকরা হচ্ছে পণ্য, যাদের মাধ্যমে গুগল, ফেসবুকের মতন প্রতিষ্ঠানগুলো আয় করে৷

.

ওয়েব ৩.০:

.

ওয়েব ৩.০-তে গ্রাহক তার পরিচয় গোপন করে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। গুগল, ফেসবুক চাইলেই আপনার আপলোডকৃত কনটেন্ট মুছে ফেলতে পারবে না। গ্রাহককে ট্রেস করা যাবে না, এতে করে গ্রাহকের নিরাপত্তা নিশ্চিত হবে। অন্যদিকে, পেমেন্ট সিস্টেম হয়ে যাবে পুরোপুরি ডিসেন্ট্রালাইজড, ক্রিপটোকারেন্সির মাধ্যমে দুনিয়ার যেকোনো জায়গায় বসে কেনাকাটা করা যাবে অনায়াসে কিন্তু কোন অ্যাকাউন্ট থেকে লেনদেন হলো সেটা চিহ্নিত করা যাবে না।

.

ওয়েব ৩.০তে গ্রাহক নিজেই একটি আলাদা সত্ত্বা, যেটি ওয়েব ২.০-তে সম্ভব ছিলো না। ওয়েব ৩.০ বেশিদিন টিকবে না বলে মনে করেন মহাকাশ ভ্রমণ সংস্থা স্পেসএক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক।অন্যদিকে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ মনে করেন ওয়েব ৩.০ আগামীর ইন্টারনেট। ওয়েব ৩.০-তে গ্রাহককে চিহ্নিত করতে না পারার ফলে অপরাধ বেড়ে যাওয়ার শঙ্কা রয়েছে।তবে ওয়েব ৩.০ ঠিক কবে আসছে, সেটা এখনও নিশ্চিতভাবে বলা সম্ভব হচ্ছে না।

.

লেখকঃ মো. তানবীর হায়দার, শিক্ষক (আইবি),আব্দুল কাদির মোল্লা ইন্টারন্যাশনাল স্কুল।

Sharing is caring!