এনকে টিভি প্রতিবেদক:

 

করোনা ভাইরাসের আতঙ্ককে কাজে লাগিয়ে গুজব ছড়িয়ে জেলার ৫টি উপজেলায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রুখতে বিভিন্ন হাটবাজারে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় অন্তত ৪০টি ব্যবসা-প্রতিষ্ঠানকে ২ লক্ষ ৩৮ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে।

শনিবার সন্ধ্যা পর্যন্ত দিনব্যাপী সদর, চাটখিল, কোম্পানীগঞ্জ, সেনবাগ, সুবর্ণচর ও হাতিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালনা করেন।

সদর উপজেলার পৌরবাজারে এক্সিকিউটিভ ম্যাজিষ্টেট মীর কামরুজ্জামান কবির ও এক্সিকিউটিভ ম্যাজিষ্টেট হাসনাত জাহান খান শনিবার বেলা ১২ টা থেকে ১.৩০ পর্যন্ত মোবাইল কোর্ট পরিচালনা করে, অতিরিক্ত মূল্যে চাল, পেয়াজ ও আলু বিক্রয়ের অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০১৯ এর (৪০ ধারায়) অনুযায়ী ১টি চালের আড়ত, ১টি পেয়াজের আড়ত, ২টি মুদি দোকানকে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে চাটখিল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা কুলসুম মনি জানান, অভিযানকালে চাটখিল পৌরবাজারে চারটি, খিলপাড়া বাজারে চারটি পাইকারি মুদি দোকান, পাল্লা বাজারে দুটি ও দশঘরিয়া বাজারে দুটি দোকানকে ৫৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল আহমেদ জানান, অতিরিক্ত দামে পণ্য বিক্রি করায় বসুরহাট পৌরসভার চারটি ব্যবসা প্রতিষ্ঠানকে ১৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সেনবাগ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ক্ষেমালিকা চাকমা জানান, সেনবাগ পৌর বাজারে অভিযান চালিয়ে অতিরিক্ত মূল্যে চাল বিক্রির অভিযোগে দুটি চালের আড়তদারকে ৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার এএসএম ইবনুল হাসান ইভেন জানান, উপজেলার বিভিন্ন হাট-বাজারের চাল ও পেঁয়াজের ১৮টি আড়তকে নির্ধারিত দামের অতিরিক্ত মূল্যে প্রয়োজনীয় সামগ্রী বিক্রি করায় ১ লাখ ৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

হাতিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সরোয়ার সালাম জানান, উপজেলার তমরুদ্দি বাজারে অভিযান চালিয়ে চারটি মুদি দোকানকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জেলা প্রশাসক তন্ময় দাস বলেন, করোনা ভাইরাসকে পুঁজি করে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী জেলা সদর, বাণিজ্য কেন্দ্র চৌমুহনীসহ বিভিন্ন উপজেলার হাট-বাজারগুলোতে অতিরিক্ত দামে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি করছে। এটা অন্যায়। দেশে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর কোন অভাব নেই। যারা কৃত্রিম সংকট সৃষ্টি করে ভোক্তাদের কাছ থেকে অতিরিক্ত দাম আদায় করবে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। সে লক্ষ্যে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলমান থাকবে। অর্থদন্ডের সাথে অসাধু ব্যবসায়ীদেরও সতর্ক করা হচ্ছে।

  • এনকে টিভি/বি/এস/এম/এস

Sharing is caring!