এনকে টিভি প্রতিবেদকঃ

নভেল করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণে না এলে মসজিদে জামাতের উপর নিষেধাজ্ঞা বহাল রাখতে হবে জানিয়ে রোজার মাসে তারাবির নামাজ ঘরেই পড়ার আহ্বান জানিয়েছে সৌদি আরব সরকার।

 

সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়েছে, এক টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে শনিবার দেশটির ইসলামবিষয়ক মন্ত্রী শেখ ড. আব্দুল লতিফ বিন আবদুল আজিজ আশ-শেখ এ আহ্বান জানিয়েছেন।

 

এ মহামারী শিগগিরই দূর হওয়ার কামনা করে তিনি বলেন, শুধু তারাবি নামাজ নয়, মসজিদে জামাতে নামাজ আপাতত বন্ধ রাখাই জরুরি।

 

“মসজিদে হোক, ঘরে হোক আল্লাহ সর্বশক্তিমান যেন তারাবির নামাজ কবুল করেন আমরা সে দোয়াই করি। কারণ, মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্যই ঘরে নামাজ পড়া।”

 

সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ী, এই মহামারীতে আক্রান্ত কারও মৃত্যু হলে তার পরিবারের পাঁচ থেকে ছয়জন জানাজায় অংশ নিতে পারবে।

 

বেশি লোক সমাগমে ভাইরাস ছড়ানোর ঝুঁকি এড়াতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, “জানাজার নামাজ কবরস্থানেই হওয়া উচিৎ। আর সেখানে অনেক লোকের জমায়েত হওয়া আপাতত ঠিক হবে না। অন্য যারা জানাজা পড়তে চান, তারা বাড়িতে থেকেই পড়তে পারেন। কেউ যদি মৃতের জন্য জানাজার নামাজ পড়তে চান, নিজের বাসায় তা পড়ার সুযোগ আছে।”

 

নভেল করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সৌদি আরবজুড়ে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে।

 

সৌদি আরবে করোনাভাইরাস আক্রান্ত হয়েছে মোট ৪ হাজার ৩৩ জন। মারা গেছেন ৫২ জন। উপসাগরীয় ছয় আরব দেশের মধ্যে এ সংখ্যা সবচেয়ে বেশি।

 

ভাইরাস সংক্রমণ ঠেকাতে সৌদি আরব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করেছে, ওমরাহ বাতিল করেছে এবং বেশিরভাগ জনসমাগম স্থানও বন্ধ করেছে।

 

উপসাগরীয় অন্যান্য দেশগুলোও একই ধরনের সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছে।

 

 

এনকেটিভি/হাসিব

Sharing is caring!