এনকে টিভি প্রতিবেদক:

 

২০২২ সালের মধ্যে দেশ থেকে জলাতঙ্ক নির্মূলের লক্ষে কুকুরের টিকাদান কর্মসূচি ও জনসচেতনতা বাড়াতে অবহিত করণ সভা অনুষ্ঠিত হয়েছে।

২৭ জানুয়ারী সোমবার বেলা ১১ টায় সুবর্ণচর উপজেলা স্বাস্থ কমপ্লেক্স সভাকক্ষে উক্ত অনুষ্ঠানের আয়োজন করে, জুনোটিক ডিজিজ কন্ট্রোল পোগ্রাম, রোগ নিয়ন্ত্রণ শাখা(সিডিসি) স্বাস্থ্য অধিদপ্তর।

সুবর্ণচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা. শায়লা সুলতানা ঝুমা’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার এএসএম ইবনুল হাসান ইভেন, বিশেষ অতিথি ছিলেন, সুবর্ণচর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সালমা সুলতানা চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তর এমপিভি সুপার ভাইজার মোঃ রবিউল ইসলাম।

অনুষ্ঠানে আরো বক্তব্যে রাখেন, রোগ নিয়ন্ত্রণ শাখা ভেটেরিনারি অফিসার ডাঃ মোঃ ফেরদৌস রহমান, আরএমও ডাক্তার তৌফিকুল আলম। ডাক্তার রুবেল দাস, জসিম উদ্দিন প্রমূখ।

বক্তারা বলেন, “জলাতঙ্ক একটি ভয়ংকর মরণব্যাধি। এ রোগে মৃত্যুর হার শতভাগ। এই রোগটি মূলত কুকুরের কামড় বা আঁচড়ের মাধ্যমে ছড়ায়। এছাড়াও বিড়াল, শিয়াল, বেজি ও বানরের কামড় বা আঁচড়ে এ রোগ ছড়াতে পারে।

বাংলাদেশের সকল জেলা ও উপজেলা মিলিয়ে মোট ৬৭ টি জলাতঙ্ক নিয়ন্ত্রণ এবং নির্মূল কর্মসূচি বাস্তবায়ন হচ্ছে। কুকুরের কামড়ের আধুনিক চিকিৎসা ব্যবস্থাপনায় চালু রেখে ব্যাপক হারে কুকুর টিকাদান কর্মসূচির মাধ্যমে সমগ্র দেশে ৩ রাউন্ড কুকুর টিকা বাস্তবায়ন করা গেলে ২০২২ সালের মধ্যে জলাতঙ্ক মুক্ত বাংলাদেশ গড়া সম্ভব”।

 

  • এনকে টিভি/বি/এস/এম/এস

Sharing is caring!