এনকে টিভি ডেস্কঃ

 

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সারাবিশ্ব তটস্থ। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও নিহতের সংখ্যা। এরইমধ্যে মহামারি এই ভাইরাস নিয়ে এলো বিশাল সুখবর। সম্ভবত করোনার উত্তর মিলতে চলেছে এবার। সাফল্য এসেছে করোনা ভ্যাকসিনের পরীক্ষা-নিরীক্ষাতে।

 

বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনার একমাত্র উত্তর তার ভ্যাকসিন। সেই পরীক্ষা-নিরীক্ষায় প্রাথমিক সাফল্য এল। জানা গেছে প্রাণীদের ওপর করোনা ভ্যাকসিনের যে পরীক্ষা করা হয়েছিল, তা সফল হয়েছে।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, গোটা বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের মোকাবিলায় প্রায় ৭০টি ভ্যাকসিনের ওপর কাজ চলছে। এর মধ্যে ৩টি মানব শরীরে পরীক্ষা হবে।

 

রিপোর্ট বলছে, চীনা গবেষকরা ইতিমধ্যেই বাঁদর ও ইঁদুরের ওপর যে ভ্যাকসিনের পরীক্ষা করেছিলেন, তা সফল হয়েছে। SARS-CoV-2-এর অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে ভ্যাকসিনটি। দুটি ভিন্ন ডোজে এই ভ্যাকসিনের পরীক্ষা চলে। ৩ ও ৬ মাইক্রোগ্রাম ভ্যাকসিন ইঁদুর ও বাঁদরদের দেওয়া হয়।

 

জানা গেছে. শুধু করোনা ভাইরাস নয়, কমপক্ষে আরও ১০ রকমের ভাইরাস নির্মূল করতে সক্ষম এই ভ্যাকসিন।

 

এদিকে, এবার করোনাভাইরাসের ভ্যাকসিন ট্রায়াল শুরু হতে চলেছে, এমন সুখবর জানাচ্ছে ব্রিটেন সরকার। করোনার ভ্যাকসিন মানব শরীরে পরীক্ষা করতে চলেছেন ব্রিটিশ বিশেষজ্ঞরা। আশা করা যাচ্ছে এতে নির্মূল হবে করোনাভাইরাস। এটির নাম ChAdOx1 nCoV-19।

 

এনকেটিভি/ হাসিব

Sharing is caring!