শিক্ষা যদি হয় জাতির আলো তাহলে শিক্ষকগণ সে আলোর বাহক।একজন শিক্ষক ছাত্র-ছাত্রীদের ভরসার জায়গা, পরম শ্রদ্ধার পাত্র।অনেকেরই হাতেখড়ি এই শিক্ষকদের হাত ধরে কিন্তু শিক্ষকদের প্রতি সাম্প্রতিক সময়ে সহিংসতার ঘটনা ঘটছে যা মোটেই কাম্য নয়।

.

গণমাধ্যমে প্রকাশিত সংবাদ হতে জানা যায়,গত ২৭ জুন সাভারের আশুলিয়ায় স্কুলছাত্রীকে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় হাজী ইউনুস আলী স্কুল ও কলেজের শিক্ষক উৎপল কুমার সরকারকে ছাত্র কর্তৃক পিটিয়ে হত্যা ও গত ১৭ জুন কথিত ধর্ম অবমাননাকারীদের আশ্রয় দেওয়ার অভিযোগে নড়াইল সদর উপজেলার মির্জাপুর ইউনাইটেড কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে শারীরিকভাবে লাঞ্ছিত করার ঘটনা ঘটে। এছাড়াও বিভিন্ন সময়ে শারীরিক ও মানসিকভাবে লাঞ্ছিত ও অপমানের ঘটনা ঘটেছে।

.
শিক্ষকদের প্রতি সহিংসতার ঘটনা অধিকাংশ ক্ষেত্রেই বিদ্বেষ থেকে তৈরি বলে অনেকেই মতপ্রকাশ করেছেন। কিন্তু শিক্ষকরাই কেন এই বিদ্বেষের স্বীকার? একটা জাতি যখন চরম অজ্ঞতার জায়গায় পৌঁছে যায়, ঠিক তখনই শিক্ষা এবং সংস্কৃতির উপর আঘাত আসে।

.

বেশ কয়েক বছর ধরে শিক্ষার গুণগত মান এবং কাঠামো নিয়ে বিস্তর সমালোচনা হচ্ছে।কেননা খুব মেধাবীরা এখন আর শিক্ষকতা পেশায় নিজেদের নিয়োজিত করছে না। যেটার বড় একটি কারণ শিক্ষক অবমাননা। মেধাবীরা শিক্ষা ক্ষেত্রে অনেক কিছু দিতে পারতো, এখনও পারে কিন্তু শিক্ষা ক্ষেত্রে চরম অব্যবস্থাপনা শিক্ষকতা পেশা থেকে মেধাবীদের দূরে ঠেলে দিচ্ছে। যার ফলে জাতি হিসেবে আমরা এবং আমাদের সন্তানরা ক্ষতিগ্রস্থ হচ্ছে।

.

জ্ঞানের সীমাবদ্ধতা নিয়ে যখন একজন শিক্ষক শ্রেণীকক্ষে প্রবেশ করেন তখন তিনি ছাত্র-ছাত্রীদের জন্য মারাত্মক হুমকি। যদিও সাম্প্রতিক সময়ে সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে যাতে করে মেধাবীরা নিজেদের অর্জিত জ্ঞান শিক্ষাক্ষেত্রে কাজে লাগাতে পারে কিন্তু বর্তমান ভীতিকর পরিবেশে শিক্ষকতা পেশাটা অনেকেরই পছন্দের পেশা নয়।

.

মেধাবী শিক্ষক শুধুমাত্র একটি প্রতিষ্ঠান নয় বরং পুরো জাতির জন্য আশীর্বাদ। শিক্ষকদের প্রতি অসম্মান, নৈতিক অবক্ষয়ের একটি উৎকৃষ্ট উদাহরণ। শিক্ষকের প্রতি অসম্মান হতে পারে জাতির আত্মহননের পন্থা। সুতরাং, দায়িত্ববান লোকদের উচিত শিক্ষকদের নিরাপত্তার বিধান করে আইন পাস করা। নতুবা অতীতের মতন আগামী সময়গুলোতেও আমরা মেধাবীদের শিক্ষকতা পেশায় টানতে পারবো না। এতে করে ধীরে ধীরে শিক্ষায় আমরা আরো পিছিয়ে যাবো।

.

লেখকঃ মোঃ তানবীর হায়দার
আব্দুল কাদির মোল্লা ইন্টারন্যাশনাল স্কুল

Sharing is caring!