স্পোর্টস ডেস্ক
সিরিজ বাঁচানোর ম্যাচে প্রেমাদাসায় স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ২৩৮ রানের পুঁজি গড়েছে টিম বাংলাদেশ। মুশফিকে ভর করে এই পুঁজি সংগ্রহ করে টাইগাররা। বাংলাদেশ দলের এ নির্ভরযোগ্য ব্যাটসম্যানের অপরাজিত ৯৮ রানের দায়িত্বশীল ইনিংসে ভর করে শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৩৮ রান তুলতে সক্ষম হয় টাইগাররা। মাত্র ২ রানের জন্য শতরানের মাইলফলক স্পর্শ করতে পারেননি তিনি। সিরিজ বাঁচাতে হলে এই রানের মধ্যেই স্বাগতিকদের আটকাতে হবে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শোচনীয়ভাবে হেরেছে তামিমের দল। কলম্বোতে আজ হারলে সিরিজ হাতছাড়া হয়ে যাবে।
শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে ব্যাটিংয়ে নেমে ইনিংসের ষষ্ঠ ওভারে এলবির ফাঁদে পড়েন সৌম্য সরকার। নুয়ান প্রদীপের বলে বিদায় নেওয়ার আগে বাঁহাতি এই ওপেনার ১৩ বলে একটি বাউন্ডারিতে করেন ১১ রান। দলীয় ২৬ রানের মাথায় প্রথম উইকেট হারায় বাংলাদেশ।
দলীয় ৩১ রানের মাথায় বিদায় নেন তামিম ইকবাল। ইসুরু উদানার বলে বোল্ড হওয়ার আগে বাঁহাতি এই ওপেনার ৩১ বলে দুই বাউন্ডারিতে করেন ১৯ রান।
মুশফিকের সঙ্গে ২১ রানের জুটি গড়ে বিদায় নেন মোহাম্মদ মিঠুন। দলীয় ৫২ রানের মাথায় মিঠুনের বিদায়ে বাংলাদেশ তৃতীয় উইকেট হারায়। ২৩ বলে একটি বাউন্ডারিতে ১২ রান করে ফেরেন মিঠুন। ব্যক্তিগত ৮ রান করে মুশফিক ওয়ানডে ক্যারিয়ারে ৬ হাজার রান স্পর্শ করেন।
দলের বিপদে হাল ধরতে পারলেন না মাহমুদউল্লাহ। বরং দলের বিপদ আরো বাড়িয়ে গেলেন। আকিলা ধনঞ্জয়াকে জায়গা বানিয়ে কাট কর‍তে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। দারুণভাবে টার্ন করে বল ভেঙে দেয় স্টাম্প। মাহমুদউল্লাহ ১৮ বলে ফেরেন ৬ রান করে। এরপর মুশফিকের সাথে ২০ রানের জুটি গড়েন সাব্বির। দলীয় ৮৮ রানের মাথায় বিদায় নেন সাব্বির রহমান। রানআউট হয়ে সাজঘরে ফেরার আগে সাব্বির ১৯ বলে দুই বাউন্ডারিতে করেন ১১ রান।
দলীয় ১১৭ রানের মাথায় বিদায় নেন মোসাদ্দেক হোসেন। মুশফিকের সঙ্গে ২৯ রানের জুটি গড়ে বিদায় নেন তিনি। ইসুরু উদানার বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরার আগে ডানহাতি এই মিডলঅর্ডার ব্যাটসম্যান ২৭ বলে করেন ১৩ রান।
মেহেদী হাসান মিরাজের বিদায়ে ভাঙল ৮৪ রানের সপ্তম উইকেট জুটি। নুয়ান প্রদীপের স্লোয়ার বল ছক্কায় উড়াতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। তবে টাইমিং হয়নি ঠিকমতো, ক্যাচ চলে যায় মিড অফ ফিল্ডারের হাতে। ৪৯ বলে ৬ চারে ৪৩ রানের কার্যকরী ইনিংস খেলেন মিরাজ। তাইজুল করেন ৩ রান। তবে, শেষ ওভারে রানআউট হওয়ার আগে মুশফিকের সঙ্গে তাইজুল ৩০ রানের জুটি গড়েন। এরপর মোস্তাফিজকে নিয়ে দলীয় স্কোর ২৩৮ পর্যন্ত টেনে নেয় মুশফিক
এই সিরিজে ইনজুরির কারণে নেই নিয়মিত অধিনায়ক মাশরাফি। ছুটিতে আছেন সাকিব, লিটন দাস। আর ইনজুরির কারণে নেই মোহাম্মদ সাইফউদ্দিন। টাইগারদের নেতৃত্বভার দেওয়া হয়েছে তামিম ইকবালকে। ওয়ানডের ১৪তম অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন তামিম।
বাংলাদেশ একাদশ:তামিম ইকবাল (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, সাব্বির রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন এবং শফিউল ইসলাম।
শ্রীলঙ্কা একাদশ:দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুশল পেরেরা, আভিস্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, লাহিরু থিরিমান্নে, ধনাঞ্জয়া ডি সিলভা, আকিলা ধনাঞ্জয়া, নুয়ান প্রদীপ, লাহিরু কুমারা এবং ইসুরু উদানা।

Sharing is caring!