নিজস্ব প্রতিবেদক

.

নোয়াখালীর সোনাইমুড়ীতে দেশের সর্বপ্রথম বঙ্গবন্ধুর নামে নামকরণ করা বিদ্যালয় জাতীয়করণ করায় বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা গণপরিষদের সদস্য রফিক উল্যাহ মাস্টারকে মরণোত্তর সম্মাননা প্রদান করা হয়েছে।

.

রোববার (৮ মে) দুপুরে উপজেলার নদনা ইউনিয়নের রুবীরহাট বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে এক অনুষ্ঠানে স্কুলের প্রতিষ্ঠাতা রফিক উল্যাহ মাস্টারের ছেলে ও অস্ট্রেলিয়া আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক প্রকৌশলী আশরাফুল হক চৌধুরীর হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন নোয়াখালী-১ আসনের (চাটখিল-সোনাইমুড়ী) সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম এমপি।

 

.

বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেচুলাল কর্মকার ঢাকা পোস্টকে বলেন, বঙ্গবন্ধুর প্রতি অকৃত্রিম ভালনাসার নিদর্শন স্বরুপ গণপরিষদের সদস্য রফিক উল্যাহ মাস্টার বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে আজ তা সরকারিকরন হলো। সব কিছু মিলিয়ে আমরা অত্যন্ত আনন্দিত। প্রতিষ্ঠাতার প্রতি কৃতজ্ঞতা হিসেবে এই মরণোত্তর সম্মাননা প্রদান করা হয়েছে।

.

স্কুলের প্রতিষ্ঠাতা রফিক উল্যাহ মাস্টারের ছেলে প্রকৌশলী আশরাফুল হক চৌধুরী বলেন, স্বাধীনতার ৫২ বছর পর বঙ্গবন্ধুর ভালবাসার স্বরূপ ১৯৭০ সালে প্রতিষ্ঠিত স্কুলটি আজ সরকারি হয়েছে। আমাদের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিমের সহযোগিতায় জাতিয়করণ করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। সরকারি করায় আমার বাবার স্বপ্ন পূরণ হয়েছে।

.

এসময় সোনাইমুড়ী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইসমাইল হোসেন, সোনাইমুড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোমিনুল ইসলাম বাকের, সহ-সভাপতি মাহফুজুর রহমান বাহার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফম বাবুল বাবু, রংপুর রেইঞ্জ ডিআইজি কার্যালয়ের অতিরিক্ত পুলিশ সুপার শামিম কুদ্দুস ভূইয়া, সোনাইমুড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হারুন অর রশিদ, নদনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন অর রশিদ, স্কুলের প্রধান শিক্ষক বাবু বেচুলাল কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।

.

প্রসঙ্গত, গত সোমবার (১৮ এপ্রিল) স্কুলটিকে সরকারি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

.

প্রজ্ঞাপনে বলা হয়,নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলাধীন ‘রুবীরহাট বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়’টি ০৪ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ/ ২১ চৈত্র ১৪২৮ বঙ্গাব্দ তারিখ হইতে সরকারিকরণ করা হইল। প্রচলিত বিধি-বিধানের আলোকে এই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক/কর্মচারীদের আতীকরণ করা হইবে। আতীকৃত শিক্ষক/কর্মচারীর চাকরি বদলিযোগ্য হইবে না। জনস্বার্থে এই আদেশ জারি করা হইল।

.

জানা যায়, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, জাতির পিতা যাকে কালো মানিক বলে ডাকতেন সাবেক গণপরিষদ সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম রফিক উল্যাহ্ মাস্টার ১৯৭০ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে “রুবীরহাট বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। ০১ জানুয়ারী ১৯৭১ খ্রিঃ তারিখ থেকে সরকারী স্বীকৃতি প্রাপ্ত এবং ১৯৮৪ সালে এম.পি.ও ভুক্ত এটিই বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠিত সর্ব প্রথম প্রতিষ্ঠান। ২০১৮ ও ২০১৯ শিক্ষা বর্ষে উপজেরা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠানে মার্যদাপ্রাপ্ত এবং জেলা পর্যায়ে বিভিন্ন পুরস্কার লাভ করেন। এই বিদ্যালয়ে প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত প্রায় ১৫০০ শিক্ষার্থী অধ্যায়ন করছে। মানসম্মত শিক্ষা প্রদানের সু-ব্যবস্থা অত্র বিদ্যালয়ের আছে। পাবলিক পরিক্ষার ফলাফলও সন্তোষজনক। তাই নোয়াখালী-১ আসনের সংসদ সদস্য এইচএম ইব্রাহিম এমপি দীর্ঘদিন ধরে রুবীরহাট বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়টি জাতীয়করনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য কাজ করেছেন।

 

.

এইচ/আর

Sharing is caring!