মাল্টা ও ইতালির উপকূলে দুইটি উদ্ধারকারী জাহাজ থেকে ৫৩২ জন অভিবাসীকে উদ্ধার করেছে। মঙ্গলবার থেকে শুরু করে বুধবার বিকেল পর্যন্ত সময়ের মধ্যে এ অভিবাসীদের উদ্ধার করা হয় বলে জানিয়েছে ইনফো মাইগ্রেন্টস।

উদ্ধারকারী জাহাজ জিও ব্যারেন্টস ১১ ঘণ্টারও বেশি সময় ধরে মাল্টার উপকূলে ৪৪০ জনকে উদ্ধার করেছে। আর ওশেন ভাইকিং ৯২ জন অভিবাসীকে ইতালির সালের্নো বন্দরে নামিয়েছে।

জিও ব্যারেন্টসে উদ্ধার হওয়াদের মধ্যে আটজন নারী ও ৩০টি শিশু রয়েছে। ১০ ঘণ্টা ঝড়ের সঙ্গে লড়াই করে মাল্টা উপকূলে অভিবাসীদের বহনকারী নৌকার কাছে পৌঁছাতে পারে এই জাহাজটি। এরপর উদ্ধার কাজ চলে বুধবার পর্যন্ত।

এদিকে ইতালির দক্ষিণাঞ্চলে ওশেন ভাইকিং ৯২ জন উদ্ধারকৃত অভিবাসীকে সালের্নো বন্দরে নামিয়ে দিতে পেরেছে। এই ৯২ জনের মধ্যে ৪৭টি শিশু রয়েছে, যাদের সঙ্গে কোনো অভিভাবক।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে, ২০২৩ সালের শুরু থেকে এ যাবত ২৮ হাজারেরও বেশি অভিবাসনপ্রত্যাশী সমুদ্র পাড়ি দিয়ে অনিয়মিত পথে ইতালি পৌঁছেছে। এদের মধ্যে অভিভাবকহীন অপ্রাপ্তবয়স্কের সংখ্যা তিন হাজারেরও বেশি। এদের বেশিরভাগই আইভরি কোস্ট, গিনি, পাকিস্তান, তিউনিশিয়া, মিশর ও বাংলাদেশের নাগরিক।

Sharing is caring!