ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপি) মাধ্যমে প্রদত্ত ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। তবে ভ্যাটের হার কমলেও গ্রাহকরা কোনো সুফল পাবেন না।

বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, বৃহস্পতিবার থেকেই নতুন ভ্যাটের হার কার্যকর হবে।

ভ্যাট ১০ শতাংশ কমলেও ব্রডব্যান্ড ইন্টারনেটের মূল্য কমছে না বলে জানিয়েছেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের সংগঠন আইএসপিএবি’র সভাপতি আমিনুল ইসলাম হাকিম।

তিনি জানান, ভ্যাটের হার না কমানো হলে আগামী মাস থেকেই ইন্টারনেটের দাম ৩০ শতাংশ বাড়ত, এখন আর সেটা বাড়বে না, এটাই গ্রাহকদের জন্য সুখবর। এ দিকে আইএসপি’র মাধ্যম প্রদত্ত ইন্টারনেট সেবায় ভ্যাটের হার কমানো হলেও মোবাইল ইন্টারনেটের ক্ষেত্রে ভ্যাট বা কর হার কোনটিই কমানো হয়নি। বর্তমানে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের ভ্যাট, সম্পুরক শুল্ক এবং সারচার্জ মিলিয়ে মোট ৩৩ দশমিক ৫৭ শতাংশ কর দিতে হচ্ছে, টেলিযোগাযোগ সেবায় এই কর হার এশিয়ায় সর্বোচ্চ।  বিটিআরসি’র তথ্য অনুযায়ী দেশে ৯২ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী মোবাইল ইন্টারনেট ব্যবহার করে। এ কারণে প্রকৃত অর্থে দেশের ইন্টারনেট ব্যবহারকারীরা এনবিআরের সিদ্ধান্তে কোনো সুফলই পাচ্ছেন না।

Sharing is caring!