সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ঘোষণা দিয়ে শিয়াল বিক্রি করার অভিযোগে নোয়াখালীর সুবর্ণচরে বাবুল হোসেন (৩০) নামের এক যুবককে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। পরে তাকে সাত হাজার টাকা জরিমানা করে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

মঙ্গলবার (২ মে) রাতে উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের বাংলাবাজারে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) অশোক বিক্রম চাকমা।

স্থানীয় সূত্রে জানা যায়, ফেসবুক আইডিতে একটি শিয়াল অথবা এর মাংস বিক্রি হবে বলে স্ট্যাটাস দেন সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের বাসিন্দা বাবুল হোসেন। এতে তিনি যোগাযোগ করার জন্য একটু মুঠোফোনের নম্বরও যুক্ত করে দেন। বিষয়টি উপজেলা বন কর্মকর্তা মো. মোশারফ হোসেনের নজরে আসে। পরে তিনি মুঠোফোনের ওই নম্বরে কল দিয়ে ক্রেতা সেজে বাবুল হোসেনকে শিয়ালসহ আটক করেন। তারপর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) অশোক বিক্রম চাকমা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাবুলকে সাত হাজার টাকা জরিমানা করেন।

উপজেলার সহকারী কমিশনার (ভূমি) অশোক বিক্রম চাকমা বিষয়টি নিশ্চিত করে বলেন, বন বিভাগের সহায়তায় এ অভিযান পরিচালনা করা হয়। বন্য প্রাণী সংরক্ষণ আইন অনুসারে শিয়ালের মাংস ক্রয়-বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ। তাই তাকে বন্য প্রাণী সংরক্ষণ আইন ২০১২ অনুসারে সাত টাকা জরিমানা আদায় করা হয়। জব্দ করা শিয়াল বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

এসময় উপজেলা বন কর্মকর্তা মো. মোশারফ হোসেনসহ চরজব্বর থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

Sharing is caring!