এনকে টিভি প্রতিবেদক:

 

ফেনীর সোনাগাজীতে স্বর্ণ ব্যবসার আড়ালে হুন্ডি, সুদের বিনিময়ে ও চোরাকারবারীর অভিযোগ উঠেছে। জানা যায়, সোনাগাজী পৌরসভাস্থ স্বর্ন ব্যবসায়ী অনেকের জেলা প্রশাসনের ডিলিং লাইসেন্স, ভ্যাট আইডি ও আয়কর সনদ নেই। সংশ্লিস্ট প্রশাসনের তদারকি না থাকায় এমন নৈরাজ্য দাবি বনিক সমিতির।

সরজমিনে জানা যায়, সোনাগাজী পৌর শহরের প্রতিভা স্বর্ন শিল্পালয়, তৃষা জুয়েলার্স, মা জুয়েলার্স, মা-মনি জুয়েলার্স, মল্লিক জুয়েলার্স, লিটন স্বর্ন শিল্পালয়, গোবিন্দ জুয়েলার্স, প্রিয়াংকা জুয়েলাস, কৃঞ্চ জুয়েলার্স, তুষার স্বর্নালয় সহ অনেক স্বর্ন দোকানীর জেলা প্রশাসনের ডিলিং লাইসেন্স, ভ্যাট আইডি ও আয়কর সনদ নেই।

আবার এসব ব্যবসায়ীরা স্বর্ন ব্যবসার আড়ালে স্বর্নালংকার রেখে ৫% হারে সুদের কারবার , চোরাই স্বর্ন ক্রয় বিক্রয় ও হুন্ডি ব্যবসার অভিযোগ রয়েছে। চোরাই স্বর্ন ক্রয়ের কারনে নির্ধারিত মূল্যের চেয়ে কম মুল্যে স্বর্ন ক্রয় বিক্রয় হয় এতে রাজস্ব ফাঁকি দেয়ারও অভিযোগ আছে। এ কারনে ক্ষতিগ্রস্ত মূলধারার ব্যবসায়ীদের মাঝে চরম হতাশা বিরাজ করছে। তাদের অভিযোগ, সংশ্লিস্ট প্রশাসনের তদারকি না থাকায় এমন নৈরাজ্য চলছে।

সোনাগাজী বাজারের ব্যবসায়ী আজগর হোসেন বলেন, বিয়ের সময় ক্রয়কৃত স্বর্নালংকার কৃঞ্চ জুয়েলার্সে বিক্রি করতে গেলে আশিক কর্মকার বলেছিল অলংকারে পিতল আছে । পরে সে জরিমানা দিয়েছিল ।

সোনাগাজী থানা সুত্রে জানা গেছে, চোরাই স্বর্ন কেনার দায়ে কলেজ রোডস্থ প্রভাতি জুয়েলার্স’র মালিককে গ্রেপ্তার করা হয়েছিল ।

সোনাগাজী বাজার জুয়েলার্স সমিতির সাধারন সম্পাদক নাছির উদ্দিন বলেন, সোনাগাজী উপজেলায় দীর্ঘদিন জুয়েলার্স মালিকদের কোন সংগঠন ছিলনা। ডিসেম্বরে সমিতির কমিটি করা হয়েছে। আমরা এসব নৈরাজ্যের ঠেকানোর চেষ্টা করবো।

 

  • এনকে টিভি/বি/এস/এম/এস

Sharing is caring!