এনকে টিভি প্রতিবেদকঃ

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(নোবিপ্রবি) অধীনে চালু হতে যাওয়া ‘দেশরত্ন শেখ হাসিনা সমুদ্রবিজ্ঞান ও সামুদ্রিক সম্পদ ব্যবস্থাপনা ইনস্টিটিউট’ এর প্রস্তাবিত লোকেশন পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন ইউজিসি টিম এবং উক্ত ইনস্টিটিউট স্থাপনে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(ইউজিসি) এর টিমের সদস্যবৃন্দরা হলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরিচালক মো. কামাল হোসেন ও সিনিয়র সহকারী পরিচালক মোহাম্মদ ইউছুফ আলী খান।

 

আজ শুক্রবার (৩০ অক্টোবর) দুপুরে লোকেশনটি পরিদর্শন করেন তারা। ইউজিসি টিমের সঙ্গে নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমের নেতৃত্বে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, প্রক্টর ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুরসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

নোয়াখালী জেলা প্রশাসনের নির্দেশনায় সার্বিক সহযোগিতায় ছিলেন সুবর্ণচর উপজেলার সহকারী কমিশনার ভূমি আরিফ হোসেন ও স্থানীয় ইউনিয়নের চেয়ারম্যানসহ ভূমি সংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তিবর্গ।

 

উল্লেখ্য , ৫৫০ একর প্রস্তাবিত এ ইনস্টিটিউটের প্রাক্কলিত বাজেট ধরা হয়েছে ৩ হাজার এক কোটি টাকা। সমুদ্র সম্পদ নিয়ে গবেষণা, গভীর সমুদ্রে জাহাজ নিয়ে অনুসন্ধান ও আহরণ, ম্যানগ্রোভ বনাঞ্চল তৈরি, ডেল্টা ফরমেশন নিয়ে গবেষণাসহ নিত্য নতুন জ্ঞান নির্ভর একটি আন্তর্জাতিক গবেষণা ইনস্টিটিউট স্থাপনের উদ্দেশ্যে ২০১৫ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক তৎকালীন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আবুল হোসেনের উদ্যোগে উক্ত প্রকল্পের প্রাথমিক কার্যক্রম শুরু হয়। নোবিপ্রবি পরিকল্পনা ও উন্নয়ন ওয়ার্কস দপ্তর উক্ত প্রকল্পের সার্বিক কার্যক্রম তদারকির দায়িত্ব পালন করছেন।

Sharing is caring!