এনকে টিভি প্রতিবেদক:

নোয়াখালীতে সনাতন ধর্মাবলম্বিদের বিদ্যা দেবী সরস্বতি পূজার দিন আজ বৃহস্পতিবার পৌরসভার মাইজদি বালিকা বিদ্যা নিকেতনে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২০ অনুষ্ঠিত হয়েছে। পূজার ছুটিতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ায় হিন্দু সম্প্রদায়ের শিক্ষক, শিক্ষার্থী ও লোকজনের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার ছিল হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব। বিদ্যা ও ললিত কলার অধিষ্ঠাত্রী সরস্বতী দেবীর পূজা ছাত্র-ছাত্রীদের কাছে খুবই স্পর্শকাতর। শ্বেত শুভ্রবসনা দেবীর এক হাতে বেদ অন্য হাতে বীণা। বরাবরই দেবীর কৃপালাভের আশায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং ঘরে ঘরে সাড়ম্বরে সরস্বতি পূজার আয়োজন করা হলেও নোয়াখালীর মাইজদী বালিকা বিদ্যালয় নিকেতনে ঘটেছে তার বিপরীত ঘটনা। পূজার পরিবর্তে বিদ্যালয় কর্তৃপক্ষ দিবসটিকে বেছে নেয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা পালনের দিন হিসাবে। অথচ শিক্ষা মন্ত্রনালয় নির্দেশনা অনুযায়ি বৃহস্পতিবার ছিল সরস্বতি পূজার প্রাতিষ্ঠানিক ছুটি।

বার্ষিক ক্রীড়া ও পুরষ্কার বিতরনী সভায় বিদ্যালয় ব্যবস্থাপনা পর্ষদের সভাপতি নোয়াখালী পৌর আওয়ামীলীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন, জেলা প্রশাসক তন্ময় দাস ও বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ আলমগীর হোসেন।

মাইজদি বালিকা বিদ্যা নিকেতনের প্রধান শিক্ষিকা রোকেয়া সুলতানার নিকট সরস্বতি পূজার দিন বার্ষিক ক্রীড়া অনুষ্ঠান আয়োজন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ৩০ জানুয়ারি বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার তারিখ পূর্ব থেকে নির্ধারিত ছিল। তাই জেলা প্রশাসক তন্ময় দাস ও স্কুল ব্যবস্থাপনা কমিটির সভাপতির সম্মতিক্রমে আজ বৃহস্পতিবার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

পূজা উদযাপন পরিষদ নোয়াখালী জেলা শাখার সভাপতি মাখন লাল দাস ও সাধারন সম্পাদক বিনয় কিশোর শীল বলেন, সরস্বতী পূজার দিন বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতার অনুষ্ঠান করা ঠিক হয়নি। পূজা উদযাপনের লক্ষ্যে সরকার যেখানে সারা দেশে প্রাতিষ্ঠানিক ছুটি ঘোষণা করেছে, সেখানে মাইজদী বালিকা বিদ্যা নিকেতনে বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতার অনুষ্ঠান করা দু:খজনক।

জেলা প্রসাশক তন্ময় দাস বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানের বিষয়টি নিশ্চিত করে বলেন, হিন্দু সম্প্রদায়ের শিক্ষার্থীদের পূজার ব্যবস্থা করেই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এতে পূজার কোন ব্যাঘাত ঘটেনি।

 

  • এনকে টিভি/বি/এস/এম/এস

Sharing is caring!