নিজেস্ব প্রতিবেদক:

নোয়াখালী জেলার ৯টি উপজেলার ৯২টি ইউনিয়নে সরকারি ভূমি দখল মুক্ত করতে সব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক তন্ময় দাস।

জেলা সদরের ধর্মপুর ইউনিয়ন পরিষদের সচিব মো. শহীদুল ইসলাম বলেন, জেলা প্রশাসকের পত্র পাওয়ার পর থেকে ইউনিয়নের বিভিন্ন এলাকার বেদখল সরকারি ভূমি চিহিৃতের কাজ শুরু করেছি। এব্যাপারে সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আরিফুল ইসলাম সর্দার বলেন, জেলা প্রশাসকের এ উদ্যোগ বাস্তবায়নের মধ্যে উপজেলার প্রত্যেক ইউপি চেয়ারম্যান ও সচিবদের নির্দেশ দেয়া হয়েছে।

অচিরেই এ উদ্যোগ বাস্তবায়ন করা হবে। জেলা প্রশাসক তন্ময় দাস বলেন, প্রত্যেক গ্রামের কিছু স্বার্থান্বেষী মানুষ নিজের সামান্য লাভের জন্য দেশের অনেক বড় বড় ক্ষতি করতে পিছপা হচ্ছে না।

নিজের ক্ষুদ্র স্বার্থকে প্রাধান্য দিতে গিয়ে বৃহত্তর পরিসরে দেশ মাতৃকার অপূরণীয় ক্ষতির কারণ হয়ে দাঁড়াচ্ছেন। তিনি বলেন, ইচ্ছে মত ফসলি জমি নষ্ট করে পুকুর খনন, জমির মাটি কেটে ইট ভাটায় পুড়ানো, ফুটপাত দখল করে দোকান নির্মাণ, সরকারি জমি দখল, নদী ভরাট করে স্থাপনা নির্মাণ, খাল দখল করে জলবদ্ধতা সৃষ্টি, আবর্জনা ফেলে ড্রেন ভরাট, যততত্র যানবাহন পার্কিং করে রাস্তায় যানজট সৃষ্টি, বিল্ডিং কোর্ড না মেনে ভবন তৈরিসহ পরিবেশের মারাত্মক বিপর্যয় ডেকে আনছে ওইসব স্বার্থান্বেষী মহল।

সরকারি ভূমি দখল মুক্ত করে নোয়াখালীকে একটি মডেল জেলা গড়ে তোলতে সব ইউপি চেয়ারম্যানদের রোববার (০৭ এপ্রিল) থেকে আধা সরকারি পত্রে এ নির্দেশ দিয়েছি। এতে গুরুত্বপূর্ণ ১১টি সমস্যা নিরসন হবে।

Sharing is caring!