এনকে টিভি প্রতিবেদক:

 

নোয়াখালীর বর্তমান সিভিল সার্জন ডা. মোঃ মোমিনুর রহমান নোয়াখালীতে যোগদানের পর থেকে জেলার স্বাস্থ্য সেবায় ব্যাপক পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। সাধারণ মানুষের দোরগোড়ায় খুব সহজেই স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে তিনি নেন নানান ধরণের প্রদক্ষেপ। নিজে গিয়ে সরাসরি সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও কমিউনিটি ক্লিনিক গুলোতে তদারকি করেন।

 

সেই সাথে নোয়াখালীতে থাকা ভুয়া ডাক্তারদের আতংকের কারন হয়ে দাঁড়ান ডা. মো মোমিনুর রহমান। তিনি যোগদানের পর থেকেই নোয়াখালীতে থাকা ভুয়া ডাক্তার ও অনুমোদন বিহীন হাসপাতাল গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু করেন। এতে সাধারণ মানুষ তাঁর এমন উদ্যোগের জন্য তাকে স্বাগত জানিয়েছেন।

 

নোয়াখালীর বেগমগঞ্জ, সদর ও সেনবাগ উপজেলা সহ বিভিন্ন স্থানে অনুমোদন বিহীন হাসপাতাল আর ল্যাবের রমরমা ব্যবসা চলে আসছে দীর্ঘদিন যাবত। এসব হাসপাতালে নেই কোন ডিউটি ডাক্তার। হাসপাতালও চলছে সার্টিফিকেট বিহীন নার্স আর ডিএমএফ এর ডাক্তারদের মাধ্যমে।

 

অনুমোদন নেই ফার্মেসী কিন্ব অন্যান্য দপ্তরেরও। অথচ দীর্ঘদিন ধরে চালিয়ে যাচ্ছে অসহায় মানুষের সাথে অপচিকিৎসার এই প্রতারণা। এসব তথ্য সিভিল সার্জনের কানে আসার পরপরই তিনি তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহন করেন।

 

সুনির্দিষ্ট অভিযোগ ও প্রমাণ সহ জেলা পুলিশ ও ম্যাজিস্ট্রেট এর যৌথ অভিযানে গত কিছুদিন আগে ছয়টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টারকে জেল জরিমানা করা হয়। জনগণকে ভুল ও অপচিকিৎসার হাত থেকে বাঁচাতে নোয়াখালী সিভিল সার্জন কার্যালয় এর পক্ষ থেকে নেওয়া হয় এমন উদ্যোগ। এর আগে তাদেরকে বারবার সতর্কও করা হয়েছিল।

 

কিন্তু নিজেদের শুধরে নেয়া তো দূরের কথা, চিকিৎসার নামে তারা সাধারণ মানুষের সাথে প্রতারণা শুরু করেছে এবং উল্টো অবৈধ হাসপাতাল এর মালিকপক্ষ কোনো প্রমাণ ছাড়াই ঘুষের অভিযোগ আনছে নোয়াখালী সিভিল সার্জন ডা. মোমিনুর রহমান এর বিরুদ্ধে। রীতিমতো প্রেস ব্রিফিং করে হলুদ সাংবাদিকতার আশ্রয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ নানাভাবে মিথ্যাচার করেই যাচ্ছে তারা। অথচ সেই প্রেস ব্রিফিংয়েও কোনো লাইসেন্স দেখাতে পারেনি হাসপাতাল কর্তৃপক্ষ।

 

জেলা সিভিল সার্জন ডাঃ মোমিনুর রহমান এই মিথ্যাচার এর তীব্র প্রতিবাদ জানিয়েছেন। সকল অপশক্তি শক্ত হাতে দমন করার পাশাপাশি এরকম অবৈধ অন্যান্য অনুমোদন হীন হাসপাতালের বিরুদ্ধেও এ অভিযান অব্যাহত রাখার কথা জানান তিনি।

 

ইতিমধ্যে চট্টগ্রাম বিভাগীয় প্রধান স্বাস্থ্য পরিচালক জনাব হাসান শাহরিয়ার কবির নোয়াখালী সিভিল সার্জনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। সেই সাথে তিনি আরো কঠোরভাবে এই সকল অনুমোদন হীন হাসপাতাল ও ভুয়া ডাক্তারদের বিরুদ্ধে যাথাযথ ব্যাবস্থা গ্রহন করার নির্দেশনা প্রদান করেন।

 

  • এনকে টিভি/বি/এস/এম/এস

Sharing is caring!