জিহাদ সুলতান: এসেছে শীত,ছুয়েছে প্রান,গ্রামে গ্রামে উঠছে নতুন ধান।  ঘরে ঘরে চলছে নবান্ন উৎসব। নতুন ধানের নতুন চালে নানা স্বাদের পিঠা-পুলিতে ম-ম করছে নোয়াখালীর শীতের সকাল। নোয়াখালীতে পুরো শীতজুড়েই চলবে এই পিঠা-পুলির ধুম। দাদি, নানি, মায়ের হাতের যত্নে বানানো চিতই, দুধচিতই, ভাঁপা, পুলি, চাঁদপুলি, পাটিশাপটা, তেলেভাজা, নারকেল, গুড়ের কিংবা  খেজুরের রসের কত না বাহারি স্বাদের পিঠা।

নোয়াখালীর শহর,গ্রাম সব জায়গা জুড়ে এখন শীতের আমেজ। কুয়াশার চাদরে ঢাকা চারপাশ, শিশিরে সিক্ত ঘাস-পত্রপল্লব। এ সবই শীতের আগমনী বার্তা। তার সঙ্গে রয়েছে মজাদার সব শীতের পিঠার প্রস্তুতি।

শীতের মৌসুমে নোয়াখালীর শহর কেন্দ্রিক মানুষের গ্রামীণ পিঠাপুলি নিয়ে হাহাকার কমে এসেছে এখন। গ্রামের বাড়িতে শীতের সময় পিঠা খাওয়ার আনন্দঘন মুহূর্তগুলো তাদের স্মৃতিতাড়িত করলেও বেদনা জাগায় না তেমন। কারন বাসার পাশেই, শহরের পথে পথে,রাস্তার মোড়ে মোড়ে মৌসুমি পিঠার পসরা বসে পুরো শীতজুড়ে। নাগরিক পরিবারেও ঘরোয়াভা‌বে বানা‌নো হ‌চ্ছ নানান স্বা‌দের পিঠা। আর চাইলেই নেয়া যায় শীতের সেই চমৎকার পিঠার আস্বাদন।

রাস্তার পাশে দাঁড়িয়ে পিঠা খাওয়া এখন নোয়াখালীর শহর কিংবা বিভিন্ন গ্রামের  অতি পরিচিত দৃশ্য।ছোট,বড়,বৃদ্ধ,যেকোন বয়সের মানুষ চলতি পথে কিংবা সন্ধ্যার আড্ডায় নাশতাটা সেরে নিচ্ছেন শীতের পিঠা দিয়ে।  শিক্ষার্থীরা বন্ধুসমেত চলে আসছে কাছে-দূরের পছন্দের পিঠা দোকানের সামনে।

নোয়াখালীর শহরের পিঠা-পসারীদের কাছে শুধু বিভিন্ন স্বাদের পিঠাই নয়, মেলে নানান গন্ধের ভর্তাও। কী নেই তালিকায়- শুঁটকির ভর্তা, শুকনা মরিচ কিংবা কাঁচা  মরিচ ভর্তা, সরষেবাটা, রসুন কিংবা ধনে পাতার ভর্তা, কালিজিরা আর তিলের ভর্তাসহ নানা পদের ভর্তার স্বাদ নিতে পারে শহরের ক্রেতারা।

রাজধানীর মানুষের শীতের পিঠার এই রসনাবিলাসের সুযোগ করে দিচ্ছেন কিছু মৌসুমি পিঠা ব্যবসায়ী আর বাড়তি আয়ের আশায় কিছু নিম্নবিত্ত নারী। খেটে খাওয়া মানুষগুলো শীতের মৌসুম আসার সঙ্গে সঙ্গে সকালে ও সন্ধ্যায় বাহারি পিঠা আর ভর্তার পসরা সাজিয়ে বসেন। মাত্র ৫ থেকে ২০ টাকার মধ্যে পছন্দমতো পিঠা ও ভর্তার স্বাদ নিতে পারছে নাগরিক মানুষ।

ব্যস্ত নাগরিক জীবনে অনেকের ইচ্ছা থাকলেও ঘরে পিঠার আয়োজন করা সম্ভব হয় না। তারা পথের দোকান থেকে কিনে নেন শীতের পিঠা। আবার শত ব্যস্ততার মধ্যেও অনেক পরিবারেই এখন আয়োজন করা হয় শীতের পিঠা।

গ্রামের মানুষ নবান্নের আনন্দে যেভাবে শীতকে বরণ করে নিচ্ছে, – শহরের মানুষও হোক তা ঘরে কিংবা বাইরে, বাহারি পিঠার স্বাদে শীতকে বরণ করে নিচ্ছে এখন। শীতের মৌসুমি পিঠার স্বাদ এখন চাইলেই পাওয়া যায় নাগরিক জীবনে।

 

 

Sharing is caring!