এনকে টিভি প্রতিবেদকঃ

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) মৎস্য ও সমুদ্র বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসেন ‘গ্লাইসেরা শেখমুজিবি’ (Glycera sheikhmujibi) নামে আরেকটি নতুন পলিকীট প্রজাতির সন্ধান পাওয়ায় অভিনন্দন জানায় নোবিপ্রবি নীল দল।

 


আজ ২৭ মে বুুুধবার  নীল দলের সভাপতি ড. ফিরোজ আহমেদ ও সাধারণ সম্পাদক বিপ্লব মল্লিক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

এতে বলা হয়,’নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) গর্ব, বিশিষ্ট সমুদ্র বিজ্ঞানী , রিসার্চ সেলের পরিচালক (ভারপ্রাপ্ত),নীল দল, নোবিপ্রবির উপদেষ্টা মন্ডলীর সদস্য ও সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসেন
Glycerid Polychaeta এর একটি নতুন প্রজাতি আবিষ্কার ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ‘গ্লাইসেরা শেখমুজিবি’ (Glycera sheikhmujibi) নামকরণ করায় তাঁকে ও তার গবেষণায় সহযোগী দলকে নোবিপ্রবি নীল দলের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন। ‘

 

উল্লেখ্য, ড. মোহাম্মদ বেলাল হোসেন Glycera sheikhmujibi আবিষ্কারের পূর্বেও তিনি বাংলাদেশের উপকূলীয় অঞ্চল থেকে নেফটাইস বাংলাদেশি (Nephtys bangladeshi), নিউমানিয়া নোবিপ্রবিয়া (Neumania nobiprobia) ও অ্যারেনুরাস স্মিটি (Arrenurus smiti), এবং ব্রুনাইয়ের সমুদ্র এলাকা থেকে ভিক্টোরিয়োপিসা ব্রুনেইয়েনসিস (Victoriopisa bruneiensis) নামের আরো চারটি নতুন অমেরুদণ্ডী প্রজাতি আবিষ্কার করে বিশ্ব বিজ্ঞানমঞ্চে আলোড়ন সৃষ্টি করেন।

Sharing is caring!