ক্রীড়া ডেস্ক:

আইপিএলের আগামী মৌসুমে কলকাতা নাইট রাইডার্সের প্রধান কোচ হয়েছেন নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ব্রেন্ডান ম্যাককালাম। শুধু কেকেআর নয়, ফ্র্যাঞ্চাইজিটির মালিকানায় থাকা ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের দল ত্রিনবাগো নাইট রাইডার্সেরও কোচ হবেন তিনি।

এক সপ্তাহেরও কম সময় আগে জানা গিয়েছিল ম্যাককালাম কেবল ত্রিনবাগো নাইট রাইডার্সের কোচ হবেন। আর কেকেআরের হবেন সহকারী কোচ। কিন্তু আজ জানা গেল ভিন্ন জিনিস। ২০২০ সালের আইপিএলের জন্য তাকে নিয়োগ দিয়েছে কেকেআর। কিউই এই ব্যাটসম্যান ২০০৮-২০১০ ও ২০১২-১৩ মৌসুমে আইপিএলে কলকাতার হয়ে খেলেছিলেন। জিতেছিলেন শিরোপাও।

২০০৮ সালে আইপিএলের উদ্বোধনী আসরে ম্যাককালাম কলকাতার হয়ে বেঙ্গালুরুর বিপক্ষে ১৫৮ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন।

কেকেআরের কোচ হয়ে ম্যাককালাম বলেছেন, ‘এমন দায়িত্ব পাওয়াটা আমার জন্য বিরাট সম্মানের। আইপিএল ও সিপিএলে নাইট রাইডার্স ফ্র্যাঞ্চাইজি আইকনে পরিণত হয়েছে। তারা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে একটা স্ট্যান্ডার্ড স্থাপন করেছে। কেকেআর ও টিকেআর এ আমাদের দারুণ স্কোয়াড রয়েছে। আমি ও সাপোর্টিং স্টাফরাসহ চেষ্টা করব ফ্র্যাঞ্চাইজিটি যে সাফলতার মধ্য দিয়ে যাচ্ছে সেটা ধরে রাখতে।’

৩৭ বছর বয়সী ম্যাককালামের অবশ্য আগস্টের ৩০ তারিখ থেকে শুরু হতে যাওয়া ইউরো টি-২০ স্লামে গ্লাসগো জায়ান্টের হয়ে খেলার কথা ছিল। কিন্তু গ্লোবাল টি-টোয়েন্টিতে খেলার পর সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন তিনি। সে কারণে টি২০ স্লামে হয়তো খেলা হবে না তার। তাছাড়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ শুরু হবে ৫ সেপ্টেম্বর থেকে। সে কারণে ত্রিনবাগো নাইট রাইডার্স ম্যাককালামকে আগে-ভাগেই চাচ্ছে দল গুছিয়ে তোলার জন্য।

কলকাতা নাইট রাইডার্স সম্প্রতি ঘোষণা দিয়েছে যে তাদের কোচ জ্যাক ক্যালিস ও সাইমন ক্যাটিচের সঙ্গে বিচ্ছেদ হচ্ছে।

ম্যাককালাম ২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। এরপর থেকে তিনি বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগগুলোতে খেলে যাচ্ছিলেন। আইপিএলে খেলেছেন চেন্নাই সুপার কিংস ও র‌য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। বিগ ব্যাশে খেলেছেন ব্রিসবেন হিটের হয়ে। পাকিস্তান সুপার লিগে খেলেছেন লাহোর কোয়ালান্দার্সের হয়ে। সিপিএলে খেলেছেন ত্রিনবাগোর হয়ে। আর বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলেছিলেন রংপুর রাইডার্সের হয়ে।

কিন্তু ২০১৮ সালে তিনি আইপিএলের নিলামে অবিক্রিত থাকেন। চলতি বছরের ফেব্রুয়ারিতে বিগ ব্যাশে ব্রিসবেন হিটের হয়েও সুবিধা করতে পারেননি। ১৩ ম্যাচে মাঠে নেমে করেছিলেন মাত্র ৩০২ রান! তখনও অবশ্য তিনি বিশ্বব্যাপী টি-টোয়েন্টি ক্রিকেট খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছা পোষণ করেছিলেন।

দুই সপ্তাহ আগে লন্ডনে তিনি ইউরো টি২০ স্লামে খেলার জন্য গ্লাসগোর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। কিন্তু তার সেই ইচ্ছা হয়তো আর পূর্ণ হবে না।

Sharing is caring!