নিউজ ডেস্ক:

কাশ্মীরের চলমান সংকট সমাধানে আগামীকাল শুক্রবার পাকিস্তানের অনুরোধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) আলোচনার সিদ্ধান্ত নিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিদেশি গণমাধ্যম জিয়ো টিভির অনলাইন নিউজে এমন একটি নিউজ প্রকাশ করা হয়েছে। তবে নিরাপত্তা বিশ্লেষকরা এটাকে পাকিস্তানের কূটনৈতিক বিজয় হিসেবে দেখছেন।

নিউজে উল্লেখ্য করা হয়েছে, শুক্রবার (১৬ আগস্ট) কাশ্মির ইস্যুতে আলোচনা হতে পারে বলে জানিয়েছেন ইউএনএসসি প্রেসিডেন্ট জোয়ানা রোনিকা। তিনি বলেন, জম্মু ও কাশ্মির সংকট নিয়ে ১৬ আগস্ট নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক হতে পারে। শুক্রবারই আলোচনা হওয়ার সম্ভাবনা বেশি।

এর আগে, গত ১৩ আগস্ট পাকিস্তান নিরাপত্তা পরিষদকে অনুরোধ করেছিল এ বিষয়ে সভা করার জন্য। সম্প্রতি ভারত জম্মু ও কাশ্মিরের বিশেষ সায়ত্তশাসন বাতিল করলে দেশদুটির সম্পর্কের অবনতি হয়। বাণিজ্য ও কূটনীতি সম্পর্ক বাতিলের পাশাপাশি বন্ধ রয়েছে ভারত পাকিস্তানের ট্রেন ও বাস সার্ভিসগুলো।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি জোয়ানা রোনিকাকে লেখা চিঠিতে বলেন, পাকিস্তান সংঘর্ষ চায় না। তবে ভারত এটাকে আমাদের দুর্বলতা ভেবে ভুল করতে পারে না।

ভারত শক্তিপ্রয়োগ করলে পাকিস্তানও আত্মরক্ষার্থে তা করতে বাধ্য হবে। ইতোমধ্যে পাকিস্তান জানিয়েছে নিরাপত্তা পরিষদে চীন তাদের পাশে থাকবে।

Sharing is caring!