সোমবার, ১৮ মে ২০২০

Nktv desk : মহামারি নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সোমবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৮ লাখ ৫ হাজার ২১০ জন এবং মারা গেছেন ৩ লাখ ১৬ হাজার ৭৩২ জন। অপরদিকে ১৮ লাখ ৬০ হাজার ৫০ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

যদিও এর ভ্যাকসিন আবিষ্কারে ওঠেপড়ে লেগেছেন বিজ্ঞানীরা। শতাধিক গবেষক দল নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে এ ভাইরাসে গোটা বিশ্ব বিপর্যস্ত হয়ে পড়েছে। ভাইরাস মোকাবেলায় দেশে দেশে চলছে লকডাউন, জরুরি অবস্থাসহ নানা পদক্ষেপ। কয়েকটি দেশ এরই মধ্যে লকডাউন শিথিল করে বেকায়দায় আছে। সেখানে নতুন করে আবার আক্রমণ শুরু করেছে করোনা।

ইতোমধ্যে বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে ১৪ লাখ ৮৬ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছে ৮৯ হাজার ৫৬২ জন।

যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে বিশ্বের আরেক পরাশক্তি রাশিয়ায়। সেখানে ২ লাখ ৮১ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। তবে রাশিয়ায় মৃত্যুর সংখ্যা খুবই কম। দুই হাজার ৬৩১ জন মারা গেছেন দেশটিতে।

মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৩৪ হাজার ৬৩৬ জন, আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৩ হাজার ৬৯৫ জন।

স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৭ হাজার ৭১৯ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ৬৫০ জনের। ইতালিতে আক্রান্ত দুই লাখ ২৫ হাজার ৪৩৫ জন এবং মারা গেছেন ৩১ হাজার ৯০৮ জন।

ফ্রান্সে আক্রান্ত এক লাখ ৭৯ হাজার ৫৬৯ এবং মারা গেছেন ২৮ হাজার ১০৮ জন। ব্রাজিলে আক্রান্ত ২ লাখ ৪১ হাজার ৮০ এবং মারা গেছেন ১৬ হাজার ১২২ জন। করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত ৮২ হাজার ৯৪৭ এবং মারা গেছে ৪ হাজার ৬৩৪ জন।

দক্ষিণ এশিয়ার ভারতে আক্রান্ত ৯৬ হাজার ১৬৯ এবং মারা গেছে ৩ হাজার ২৯ জন। পাকিস্তানে আক্রান্ত ৪০ হাজার ১৫১ এবং মারা গেছে ৮৭৩ জন। বাংলাদেশে আক্রান্ত ২২ হাজার ২৬৮ জন, সুস্থ হয়েছেন ৪ হাজার ৩৭৩ এবং মারা গেছেন ৩২৮ জন।

 

সংবাদ সুত্রঃমোঃ ইদ্রিস মিয়া।

Sharing is caring!