এনকে টিভি ডেস্ক:

কক্সবাজারের উখিয়ার কোটবাজারে অধীর দাস নামে এক কামারের দোকানে অভিযান চালিয়ে প্রায় ৫শ’ চাপাতি উদ্ধার করা হয়েছে।

সোমবার (২৬ আগস্ট) দুপুর ১২টার দিকে এসব চাপাতি উদ্ধার করা হয়। অভিযানে নেতৃত্ব দেন উখিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ফখলুল ইসলাম।

ফখলুল ইসলাম বলেন, ‘স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে ওই দোকানে অভিযান চালানো হয়। সাইফুল্লাহ নামে এক ব্যক্তি এসব চাপাতি রোহিঙ্গাদের জন্য বানাতে দিয়েছেন বলে প্রাথমিকভাবে তথ্য পাওয়া গেছে। এই দোকানে দুই হাজার ছয়শ’টির মতো চাপাতি বানাতে দেওয়া হয়েছিল। এগুলো গত ৯ আগস্ট সাপ্লাই দেওয়ার কথা ছিল। বিষয়টি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখা হচ্ছে।’

দোকানি অধীর দাস সাংবাদিকদের বলেন, ‘মুক্তি নামে একটি এনজিও সংস্থার লোক পরিচয়ে ভালুকিয়ার বাসিন্দা সাইফুল্লাহ এক মাস আগে দুই হাজার ৬০০ পিস চাপাতি তৈরির অর্ডার দেন। এর জন্য আমাকে ৩০ হাজার টাকা অগ্রিম দিয়েছিলেন। এর বাইরে কিছু জানি না।’

স্থানীয়রা জানান, রোহিঙ্গাদের জন্য এক লাখ ৩০ হাজার টাকার বিনিময়ে আড়াই হাজারের বেশি চাপাতি বানাতে দেওয়া হয়। এর জন্য দোকানদারকে ৩০ হাজার টাকা অগ্রিম দেওয়া হয়েছিল। পরে এক লাখ টাকা দিয়ে এগুলো নিয়ে যাওয়ার কথা ছিল। তাদের ধারণা, এসব চাপাতি দিয়ে রোহিঙ্গাদের একটি সন্ত্রাসী গ্রুপ পরিবেশ অশান্ত করার পায়তারা করছে। চাপাতি বানাতে সহযোগিতা করছে এমন একটি এনজিও সংস্থার নামও শোনা যাচ্ছে।

উখিয়া থানার ওসি (তদন্ত) নূরুল ইসলাম জানান, চাপাতি উদ্ধারের ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

প্রসঙ্গত, কক্সবাজারের উখিয়ায় প্রায় সাত লাখ রোহিঙ্গার বাস। গত ২২ আগস্ট প্রত্যাবাসন না হওয়ায় স্থানীয়দের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

Sharing is caring!