এনকে টিভি প্রতিবেদকঃ ইতালিতে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে সেখান থেকে দেশে ফেরা ১৪২ জন যাত্রীকে আশকোনা হজ ক্যাম্পে নেওয়া হয়েছে। আজ শনিবার সকালে এমিরেটসের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তারা।

সকাল ৮টায় এই যাত্রীরা রোম থেকে দুবাই হয়ে ঢাকায় আসেন বলে জানিয়েছেন শাহজালাল বিমানবন্দর স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক ডা. শাহারিয়ার সাজ্জাদ। তিনি বলেন, বিমানবন্দরে নামার পর পুলিশ পাহারায় বিআরটিসির কয়েকটি বাসে ১৪২ জন যাত্রীকে আশকোনা হজ ক্যাম্পে নেওয়া হয়।

তবে তাদের সবাইকে কোয়ারেনটাইনে রাখা হবে কিনা সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

বিমানবন্দরের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা জহিরুল ইসলাম জানান, এমিরেটস এয়ারলাইনসের সকালের একটি ফ্লাইটে ১৪২ জন যাত্রী ঢাকায় আসেন। যেহেতু তারা ইতালি থেকে এসেছেন, সে কারণে তাদের হজ ক্যাম্পে নেওয়া হয়েছে। তাদের কেউ জ্বরে আক্রান্ত নন। স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা স্বাস্থ্য পরীক্ষার পরে ঠিক করবেন তাদের কোথায় রাখা হবে।

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের সূত্র বলছে, করোনাভাইরাস শনাক্ত না হলে তাদের হোম কোয়ারেনটাইনে রাখার নির্দেশ দেওয়া হতে পারে। সবকিছু নির্ভর করছে তাদের স্বাস্থ্য পরীক্ষার ওপর।

এর আগে চীনের উহান থেকে আসা বাংলাদেশিদের হজ ক্যাম্পে কোয়ারেনটাইনে রাখা হয়েছিল। কারও মধ্যে ভাইরাস সংক্রমণের লক্ষণ না পেয়ে ১৪ দিন পর তাদের বাড়িতে ফেরার অনুমতি দেওয়া হয়।

আড়াই মাস আগে চীনের হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছিল। চীনে তিন হাজারের বেশি মানুষের মৃত্যু ঘটানোর পর এখন ইউরোপের দেশ ইতালিতে এই ভাইরাস সবচেয়ে ভয়াবহ রূপ নিয়েছে।

বাংলাদেশে যে তিনজনের দেহে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, তাদের দুজনই এসেছেন ইতালি থেকে। ইতালি থেকে আসা আরও অনেককে ‘হোম কোয়ারেনটাইনে’ রাখার মধ্যে একসঙ্গে শতাধিক ব্যক্তিকে নিয়ে শনিবার এলো এমিরেটসের ফ্লাইটটি।

এনকেটিভি/হাসিব

Sharing is caring!