এনকে টিভি ডেস্ক রিপোর্ট:

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ইংল্যান্ডে আনুষ্ঠানিকভাবে শুরু হতে চলেছে ১০০ বলের ক্রিকেট। আগেই জানা গিয়েছিল দ্য হান্ড্রেড নামের এই টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফটে রয়েছে বাংলাদেশের টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানের নাম।

এবার জানা গেল শুধুমাত্র সাকিব নয়; প্লেয়ার্স ড্রাফটে আরও পাঁচ বাংলাদেশি ক্রিকেটারের নাম রয়েছে। তারা হলেন- তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন ও মুস্তাফিজুর রহমান। ড্রাফটে সাকিব ও তামিম একই ক্যাটাগরিতে আছেন এবং তাদের ভিত্তিমূল্য ১ লাখ পাউন্ড।

সর্বমোট ১১টি দেশের ক্রিকেটাররা প্লেয়ার্স ড্রাফটে আছেন। আফগানিস্তান ও আয়ারল্যান্ডসহ দশটি টেস্ট খেলুড়ে দেশ এবং আইসিসির একমাত্র সহযোগী দেশ হিসেবে নেপালের ক্রিকেটাররা ড্রাফটে জায়গা পেয়েছেন। ইতোমধ্যেই তিনজন করে স্থানীয় ক্রিকেটারকে দলগুলো নিয়ে ফেলেছে। ড্রাফটে দক্ষিণ সাবেক আফ্রিকান ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্সের নাম নেই।

উল্লেখ্য, আগামী বছরের ১৭ জুলাই থেকে অনুষ্ঠেয় ১০০ বলের প্রথম টুর্নামেন্টে ৮টি দল অংশগ্রহণ করবে। টুর্নামেন্টের প্রথম প্লেয়ার্স ড্রাফট আগামী ২০ অক্টোবরে অনুষ্ঠিত হবে। যেখানে প্রতিটি প্লেয়ার নিতে ১০০ সেকেন্ড করে সময় পাবে প্রতিটা দল। সর্বোচ্চ ৩ জন করে ওভারসিজ প্লেয়ার দলে নিতে পারবে তারা।

ক্রিকেটের এই নতুন ফরম্যাটে ব্যাটিং ইনিংসের প্রথম ২৫ বলে থাকবে পাওয়ার প্লে। ওই সময়ের ভেতর ৩০ গজের বৃত্তের বাইরে ২ জন ফিল্ডার থাকতে পারবে। প্রতি ইনিংসে ২ মিনিট ৩০ সেকেন্ডের স্ট্র্যাটেজিক টাইম আউট পাবে ফিল্ডিং দল।

‘দ্য হান্ড্রেড’ ক্রিকেটে প্রতি ১০ বল পরপর ব্যাটসম্যানরা প্রান্ত বদল করবে। তবে বোলিংয়ের নিয়মে এই ফরম্যাটে অদ্ভুত পরিবর্তন আনা হচ্ছে। একজন বোলার চাইলে একটানা ৫টি অথবা ১০টি বল করতে পারবে ফিল্ডিং করা দলের ইচ্ছা অনুসারে। তবে এক ইনিংসে কোনো বোলার ২০ বলের বেশি করতে পারবে না।

Sharing is caring!