এনকে টিভি ডেস্ক:

আরও শক্তি সঞ্চার করে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া গভীর নিম্নচাপ বুলবুল। ঘূর্ণিঝড়ের অভিমুখ বাংলাদেশের দিকেই রয়েছে। বর্তমানে ভারতের কলকাতা থেকে ৭৪০ কিলোমিটার দূরে রয়েছে এ ঘূর্ণিঝড়। আগামীকাল শনিবার (৯ নভেম্বর) পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। বাংলাদেশের মংলা উপকূলেও আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় বুলবুল।

বাংলাদেশ আবহাওয়া অফিসের সূত্রে জানা যায়, সকল সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে সকল মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে অতিসত্বর নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদে আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

শুক্রবার (৮ নভেম্বর) খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় দমকা হাওয়া সহ হালকা বৃষ্টি হতে পারে।

এদিকে, ভারতের আবহাওয়াবিদদের মতে, পশ্চিমবঙ্গের সুন্দরবনের উপর দিয়ে, বাংলাদেশ উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে এ ঘূর্ণিঝড় বুলবুলের।

ধীরে ধীরে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলের আরও কাছে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। শনিবার সকালে পশ্চিমবঙ্গে এবং বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে।

তবে, ঘূর্ণিঝড়ে সুন্দরবনে ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের জেরে শনিবার ও রোববার ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর কলকাতা, হাওড়া, হুগলী এবং নদিয়াতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে তুলনামূলকভাবে কলকাতাতে কম বৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে।

শুক্রবার থেকেই সমুদ্র উপকূলবর্তী এলাকায় হাওয়ার গতিবেগ আরও বাড়বে। শুরু হবে বৃষ্টিও। এর প্রভাব পড়বে উত্তর ওড়িশার উপকূলেও।

Sharing is caring!