বিশেষ প্রতিনিধি

হোপ ফাউন্ডেশনের উদ্যোগে ফিস্টুলা নির্মূলে ফেনীতে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বেলা ১১ টার দিকে দুই ঘন্টাব্যাপী জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

.

হোপ ফাউন্ডেশনের প্রজেক্ট ম্যানাজার মো. রুহুল আমিনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় ফেনী জেলার উপ-পরিচালক আবু সালেহ মো. ফোরকান উদ্দিন ।

.

হোপ ফাউন্ডেশনের প্রজেক্ট ম্যানাজার মো. রুহুল আমিন বলেন, ফিস্টুলা হলে রোগীকে সামাজিকভাবে হেয় করা হয়। হোপ ফাউন্ডেশন বিনামূল্যে সেবা দিয়ে আসছে। এছাড়াও পুনর্বাসন করার জন্য নানান ব্যবস্থা গ্রহণ করা হয়। সকলের প্রচেষ্টায় ফিস্টুলা রোগীদের স্বাভাবিক জীবনযাপনে সহযোগিতা করছে হোপ ফাউন্ডেশন।

.
প্রজেক্ট ম্যানাজার মো. রুহুল আমিন আরও বলেন, প্রসবজনিত জটিলতার কারণে মাসিকের রাস্তা দিয়ে অনবরত প্রস্রাব ও পায়খানা অথবা উভয়ই ঝরতে থাকে তাকে প্রসবজনিত ফিস্টুলা বলে থাকি। ২০১২ সাল থেকে ২০২২ পর্যন্ত হোপ ফাউন্ডেশন ৭৬২ জন প্রসবজনিত ফিস্টুলা রোগীর অপারেশন করেছে। এই রোগে আক্রান্তদের বিনার্মূল্যে চিকিৎসাসেবা নিশ্চিত করতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

.

জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় ফেনী উপ-পরিচালক আবু সালেহ মো. ফোরকান উদ্দীন বলেন, ২০৩০ সালের মধ্যে নারীদের প্রসবজনিত ফিস্টুলা রোগের হার শূন্যের কোটায় নিয়ে আনতে চায় সরকার। রোগকে ভয় না করে চিকিৎসার মাধ্যমে সুস্থ হওয়া যায়। আমরা নিয়মিত মাসিক মিটিং ও বৈঠক গুলোর মধ্যে ফিস্টুলা সম্পর্কে বিস্তারিত জানালে সহজেই এই রোগ থেকে নিরাময় সম্ভব।

.

এসময় আরও বক্তব্য রাখেন জেলার সহকারী পরিচারক মোস্তাফিজুর রহমান চৌধুরী বলেন, হোপ ফাউন্ডেশনের এই মহান কাজে আমাদের মাসিক মিটিং সকল কর্মীদের রোগী সনাক্তকরণ কাজে সহযোগীতা করার জন্য বলেন।
.
ডা. তাছলিমা আক্তার সহকারী পরিচালক ক্লিনিকাল কন্টাসেফশন (এডি- সিসি) আলোচনায় বলেন, এই ধরনে রোগীরা খুব অসহায় হয় তাদের সহযোগীতায় কেও পাশে থাকে না। এমন কি আপন জন ও দুরে ঠেলে দেয়।তাদের পাশে হোপ ফাউন্ডেশনের এই কাজ প্রশংশার দাবীদার তা আপনার এই ভাল কাজের সাথে থাকবেন।

.

সভায় ফেনীর ৬ উপজেলার পরিবার পরিকল্পনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তারা হোপ ফাউন্ডেশনের এ কার্যক্রমকে ভূয়সী প্রশংসা করেন। এসময় তারা নিজ নিজ কর্ম এলাকার কর্মীদের মাধ্যমে প্রসব জনিত ফিস্টুলা নির্মূলে ব্যাপকভাবে প্রচারণা এবং নিয়মিত মাসিক সভার কর্মসূচিতে এবিষয়ে বিস্তার আলোচনা রাখবেন বলে জানান।

.

.

Sharing is caring!